মেনু নির্বাচন করুন
পাতা

তথ্য প্রযুক্তি ও কৃষি

কৃষিঃ

 

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ । এদেশেরউন্নতি ও অবনতি কৃষি ফসলের উপর নির্ভরশীল । কৃষিতে যে বছর স্বয়ং সম্পন্ন সেবছর এদেশ আর্থিকভাবে লাভবান । কথায় আছে কৃষক বাঁচলে দেশ বাঁচবে । সরকারকৃষি কাজের উপর নানা ভাবে সাহায্য ও সহযোগীতা করে থাকে । সরকার কৃষি কাজেউৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উন্নত জাতের বিজ, সার, কিটনাশক ও সরকারি কর্মকর্তা ওকর্মচারীদেরকে দিয়ে সাহায্য ও সহযোগীত‍া দিয়ে থাকে । সরকার কৃষির উপরপ্রতি বছরই বেশি মাত্রায় বাজেট ধরে থাকে । কৃষকদেরকে সরকার ব্যাংক ঋণেরব্যবস্থা করে থাকে যেসব ঋণ মাঝে মাঝে সরকার মাফ করে দেওয়া ব্যবস্থা করেন । 

 

প্রাণীজ সম্পদ‍ঃ

 

কৃষি প্রধান দেশ হলেও প্রাণীজ সম্পদেরঅবদান এদেশে রয়েছে । প্রতি বছর প্রাণী সম্পদ বৃদ্ধি করতে না পারলে সরকারকেঅন্য কোন দেশ থেকে প্রাণী আমদানী করতে হয় । তাই প্রাণী সম্পদ বৃদ্ধিরলক্ষ্যে সরকারি ও বে-সরকারি প্রতিষ্ঠানগুলি সর্বদা সাহায্য ও সহযোগীতা করেথাকে । গ্রামের সাধারণ জনগন গরু মোটা তাজা করণের জন্য সরকারি বা বে-সরকারিএনজিও কাছ থেকে লোন নিয়ে গরু কিনে মোটা তাজা করণের ফলে অধিক লাভবান হন ।তাহার‍া একটি গরু, ছাগল, হাস মুরগী অল্প দামে কিনে ১/২ বৎসর লালন পালন শেষেমোটা তাজা করে অধিক মূল্যেতে বিক্রি করে সংসারের আয় বৃদ্ধি করছে ।

 

কৃষি ও প্রাণীজ সম্পদ বৃদ্ধির লক্ষ্যেসাধারণ মানুষ পরামর্শ ও সেবার জন্য ইউনিয়ন পরিষদে ও ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্রে আসলে তাহাদেরকে ইন্টারনেট থেকে নানা তথ্য প্রদান করা হয় । যে তথ্যও সেবা পেয়ে অসহায় গরীব মানুষগুলি উপকৃত হচ্ছে ।


Share with :

Facebook Twitter